কমপ্লিট শাটডাউন: রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় সংঘাত-সংঘর্ষের খবর

কমপ্লিট শাটডাউন: রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় সংঘাত-সংঘর্ষের খবর
কমপ্লিট শাটডাউন: রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় সংঘাত-সংঘর্ষের খবর

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনে থাকা শিক্ষার্থীদের পূর্বঘোষিত ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি চলছে। বৃহস্পতিবার সকালে শুরু হওয়া এ কর্মসূচি নিয়ে বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় সড়কে অবস্থান নিয়েছে বলে খবর আসছে। প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর:

রাজধানীর উত্তরা জমজম টাওয়ার মোড়ে ট্রাফিক পুলিশের বক্স ভাঙচুর করা হয়েছে বলে জানিয়েছেন  ঢাকা টাইমস প্রতিবেদক সিরাজুম সালেকীন। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে এই ঘটনার সময় দুটি মিনিবাসও ভাঙচুর করা হয়। এ ঘটনার পরে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। ধাওয়া-পাল্টা ধাওয়ার মধ্যে পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করে।

রাজধানীর ধানমন্ডিতে আইডিয়াল কলেজ, সিটি কলেজ ও ল্যাব এইডের সামনে শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা-ধাওয়ার খবর দিয়েছেন  ঢাকা টাইমস প্রতিবেদক মো. মুজাহিদুল ইসলাম নাঈম। সেখানে শিক্ষার্থীরা পুলিশের দিকে ইট-পাটকেল নিক্ষেপ করেন। আর পুলিশ সাউন্ড গ্রেনেড ও টিয়ারশেল ছুড়েছে বলে জানান মুজাহিদ।

ঢাকা টাইমস প্রতিবেদক জানান, সায়েন্স ল্যাবের পাশের এই এলাকায় বেলা ১১টা থেকে শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের দফায়-দফায় ধাওয়া পাল্টা ধাওয়া হচ্ছে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা চালাচ্ছে। ওই এলাকার প্রায়সব দোকনপাটই বন্ধ রয়েছে। সেখানে বিজিবির টহলও দেখা গেছে।

রাজধানীর মৌচাক মোড়ে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করেছেন স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়, হাবিবুল্লাহ বাহার বিশ্ববিদ্যালয় কলেজসহ আশেপাশের কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সাংবাদিক আমীম ইহসান জানান, বেলা ১১টার দিকে গোল চত্বরে অবস্থান নেন শিক্ষার্থীরা। চৌকি ফেলে সড়কে ব্যারিকেড সৃষ্টি করেছেন। এতে এই রুটে যানচলাচল বন্ধ রয়েছে।

দুপুর দুইটা পর্যন্ত তাদের শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করতে দেখা গেছে। এসময় তারা ‘কোটা নয়, মেধা’, ‘শিক্ষার্থীদের ওপর হামলা কেন, প্রশাসন জবাব চাই’ ইত্যাদি স্লোগান দিচ্ছিলেন।

রাজধানীর আরামবাগ ও মতিঝিলে শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে বলে জানিয়েছেন  ঢাকা টাইমস প্রতিবেদক হাসান মেহেদী। এ পথে আসার সময় রাজধানীর শনির আখড়া ও যাত্রবাড়ি এলাকায়ও পুলিশ ও শিক্ষার্থীদের মুখোমুখি অবস্থানে দেখেছেন বলে জানিয়েছেন হাসান। এতে ঢাকা-মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে পড়েছে।

রাজধানীর মেরুল বাড্ডা এলাকায় বেসরকারি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে ধাওয়া-পাল্টা-ধাওয়া হয়েছে বলে খবর দিয়েছেন  ঢাকা টাইমস প্রতিবেদক। সকাল সাড়ে ১০টার দিকে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের সামনে সড়কে অবস্থান নেন।

ব্যাকের ক্যাম্পাসের ভেতরে টিয়ারশেল ছুড়ছে পুলিশ
ব্যাকের ক্যাম্পাসের ভেতরে টিয়ারশেল ছুড়ছে পুলিশ

পুলিশ তাদের সড়ক থেকে সরিয়ে দিতে গেলে পাল্টাপাল্টি ধাওয়া শুরু হয়। এসময় পুলিশ কাঁদানে গ্যাস ছুঁড়ে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে দেওয়ার চেষ্টা করে।

চট্টগ্রাম ব্যুরো অফিস জানিয়েছে, নগরীর শাহ আমানত সেতু এলাকায় ‍শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। আর পটিয়া উপজেলা সদরে শিক্ষার্থীদের সঙ্গে যুবলীগ নেতা-কর্মীদের সংঘর্ষ হয়েছে।

বগুড়ার সাতমাথায় পুলিশের সঙ্গে আন্দোলনকারী শিক্ষার্থীদের সংঘর্ষ হয়েছে বলে খবর দিয়েছেন  ঢাকা টাইমস জেলা প্রতিনিধি।

মাদারীপুরে আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে পুলিশ ও ছাত্রলীগের ত্রিমুখী সংঘর্ষ হয়েছে বলে খবর দিয়েছে ঢাকা টাইমস জেলা প্রতিনিধি।

গাজীপুরের চন্দ্রা এলাকায় আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের খবর দিয়েছেন  ঢাকা টাইমস প্রতিনিধি।

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে সৈয়দ নজরুল ইসলাম সেতুর টোল প্লাজা আন্দোলনকারী শিক্ষার্থীরা অবরোধ করেছেন বলে খবর দিয়েছে ঢাকা টাইমস প্রতিনিধি।

লালমনিরহাটের হাতিবান্ধায় শিক্ষার্থীদের সঙ্গে ছাত্রলীগ নেতাকর্মীদের সংঘর্ষের খবর দিয়েছেন ঢাকা টাইমস জেলা প্রতিনিধ