রবিবার ঢাকায় নিযুক্ত বি‌ভিন্ন দেশের রাষ্ট্রদূতদের ব্রিফ করবেন। ড. মুহাম্মদ ইউনুস

রবিবার ঢাকায় নিযুক্ত বি‌ভিন্ন দেশের রাষ্ট্রদূতদের  ব্রিফ করবেন। ড. মুহাম্মদ ইউনুস
রবিবার ঢাকায় নিযুক্ত বি‌ভিন্ন দেশের রাষ্ট্রদূতদের  ব্রিফ করবেন। ড. মুহাম্মদ ইউনুস
সোহাগ সামী:
আজ  রবিবার   বাংলাদেশের চলমান পরিস্থিতি ও ভবিষ্যৎ কর্মপন্থাসহ অন্তর্বর্তী সরকারের অবস্থান তুলে ধরতে আগামীকাল রবিবার ঢাকায় নিযুক্ত বি‌ভিন্ন দেশের রাষ্ট্রদূত ও হাইক‌মিশনারসহ জা‌তিসংঘ এবং বি‌ভিন্ন সংস্থার প্রধানদের ব্রিফ করবেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস। ১৭ আগস্ট (শনিবার) পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টি জানানো হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ঢাকার ইন্টারকন্টিনেন্টাল হোটেলে রবিবার সকাল ১০টায় কূটনৈতিকদের ব্রিফ করবেন প্রধান উপদেষ্টা।  
চাকরিতে কোটা সংস্কার আন্দোলন পরে তুমুল গণআন্দোলনে রূপ নিলে গত ৫ অগাস্ট প্রধানমন্ত্রীর পদ ছেড়ে দেশত্যাগ করেন শেখ হাসিনা। আন্দোলন বিক্ষোভের মধ্যে জেলায় জেলায় কয়েকশ মানুষের প্রাণহানি হয়। বিভিন্ন থানা, আওয়ামী লীগ কার্যালয় ও নেতাকর্মীদের বাড়িঘর, হিন্দু সম্প্রদায়ের বাড়িঘর ও উপাসনালয়ে হামলা, লুটপাটলুটপাট ও অগ্নিসংযোগ করা হয়।

সরকারপতনের পর অন্তর্বর্তী সরকারের দায়িত্বগ্রহণ করেন নোবেলজয়ী মুহাম্মদ ইউনূস। বিভিন্ন দলের নেতাদের সঙ্গে বৈঠক করেন। সংখ্যালঘুদের ওপর হামলার অভিযোগে ও বিক্ষোভের মধ্যে ঢাকেশ্বরী মন্দির পরিদর্শন করে হিন্দু নেতাদের সঙ্গে কথা বলেন তিনি।

ইতোমধ্যে অন্তর্বর্তী সরকারের দায়িত্বগ্রহণ এবং সমসাময়িক প্রেক্ষাপট তুলতে ধরতে গত সোমবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় কূটনৈতিকদের ব্রিফ করেন অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন।

ভারত, চীন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, জাপানসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূত-হাইকমিশনারসহ পাঁচ ডজনের বেশি কূটনীতিক ওই ব্রিফিংয়ে অংশ নেন