দেশের পরিবেশ রক্ষা করার জন্য প্রান্ব দিতে পারি : সুলতানা কামাল

প্রথম সময়: ডেস্ক নিউজ | সংবাদ টি প্রকাশিত হয়েছে : 05. January. 2020 | Sunday

এই প্রতিবেদন শেয়ার করুন

প্রথম সময় প্রতিবেদক:

ক্ষমতায় গেলে রাজনীতিবিদরা পরিবেশের কথা বেমালুম ভুলে যান বলে মন্তব্য করেছেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সভাপতি অ্যাডভোকেট সুলতানা কামাল। তিনি বলেন, শুধু ভুলে যাওয়া নয়, কখনও কখনও তারা বৈরী অবস্থানও গ্রহণ করেন। এমন পরিস্থিতিতে ঝুঁকি নিয়ে হলেও আমাদের কাজ করতে হবে। এই ধরিত্রী বাঁচানোর নৈতিক দায়িত্ব আমাদের সবার।

শনিবার রাজধানীর ধানমন্ডিতে স্টামফোর্ড ইউনিভার্সিটির ক্যাম্পাসে এক সম্মেলনে তিনি এসব কথা বলেন। ‘বাংলাদেশ পরিবেশ আন্দোলনের রাজনৈতিক কার্যকারিতা : চ্যালেঞ্জ ও প্রতিকার’ শীর্ষক সম্মেলনের আয়োজন করে বাপা এবং বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্ক (বেন)।

সুলতানা কামাল বলেন, পরিবেশ আন্দোলন করতে গিয়ে নানা সীমাবদ্ধতার মধ্যেও আমাদের কাজ করতে হয়। আমরা পরিবেশ বিষয়ে কথা বলতে পারি, প্রশ্ন তুলতে পারি। রাস্তায় নামতে পারি, সেইসঙ্গে প্রাণও বিসর্জন দিতে পারি। পরিবেশের আন্দোলনে প্রাণ বিসর্জন দেওয়া বিরল নয়, অনেকেই দিয়েছেন।

পরিবেশ নিয়ে অনেকের উপহাসের দৃষ্টান্ত তুলে ধরে তিনি বলেন, পরিবেশবাদীদের আন্দোলন নিয়ে অনেক প্রশ্ন তোলা হয়। কিন্তু একটা কথা আজকে সারাবিশ্ব স্বীকার করে নিয়েছে যে, পরিবেশবাদীরা আছেন বলেই পৃথিবী টিকে আছে।

বিরোধী রাজনৈতিক দলগুলোর উদ্দেশে তিনি বলেন, শুধু ক্ষমতায় গেলেই যে সবকিছু করা যায়, তা নয়। যারা রাজনীতি করেন, তারা তো মানুষের স্বার্থে, কল্যাণে রাজনীতি করেন। ক্ষমতায় থাকেন আর না থাকেন, যে কোনো অবস্থান থেকেই মানুষের জন্য কাজ করা যায়।

বঙ্গবন্ধুর প্রসঙ্গ তুলে সুলতানা কামাল বলেন, বঙ্গবন্ধু যখন বঙ্গবন্ধু হননি, যখন জাতির পিতা হয়ে ওঠেননি, অবিসংবাদিত নেতা হয়ে ওঠেননি, সেই সময় ছাত্রজীবনে তিনি বলেছিলেন, ‘সিনসিয়ারিটি অব পারপাস এবং অনেস্টি অব পারপাস না থাকলে কেউ কোনোদিন কিছু অর্জন করতে পারে না।’ প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিবেশ বিষয়ে অনেক ভালো ভালো কথা বলেন। আমরা প্রধানমন্ত্রীর কাছে আশা করব, তার কথাগুলো যেন শুধু মুখের কথা না হয়। বাংলাদেশের মানুষ দেখতে চায়, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ পরিবেশ রক্ষায় আন্তরিকভাবে সহযোগিতার ভূমিকা রাখছে।

সম্মেলনে বিশেষ অতিথি বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, বাংলাদেশসহ সমগ্র বিশ্ব একটা টাইম বোমার ওপরে বসবাস করছে, টেকনিক্যালি এটা প্রমাণও করা যাবে। পরিবেশ রক্ষার আন্দোলন আমাদের অস্তিত্ব রক্ষার আন্দোলন।

পরিবেশ আন্দোলন সম্পর্কে তিনি বলেন, পৃথিবীর সব মানুষের মধ্যে এই চেতনা জাগিয়ে তুলতে হবে, মুনাফার ঊর্ধ্বে ধরিত্রীর মূল্য। বর্তমানে মৌলিক দ্বন্দ্ব হচ্ছে এখানেই। আপনি একদিকে প্রফিট মোটিভকে উৎসাহিত করবেন এবং সেটাকে মুক্ত করে দেবেন, অন্যদিকে পরিবেশ রক্ষাও করবেন। সেটা কোনোদিনও সম্ভব নয়। প্রফিট সবসময় পরিবেশের উন্নয়নকে বাধাগ্রস্ত করবে।

সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাপার সহসভাপতি নজরুল ইসলাম। অনুষ্ঠান পরিচালনা করেন বাপার সাধারণ সম্পাদক শরীফ জামিল। বক্তব্য দেন বাপার নির্বাহী সহসভাপতি আব্দুল মতিন, বিএনপির সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হোসেন জীবন, স্টামফোর্ড ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর মুহাম্মদ আলী নকী প্রমুখ।

এই সংবাদটি পড়া হয়েছে ৬২ বার




Archives