নিউইয়র্ক-ভারত সফর নিয়ে রাষ্ট্রপতিকে অবহিত করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রথম সময়: ডেস্ক নিউজ | সংবাদ টি প্রকাশিত হয়েছে : ১৭. অক্টোবর. ২০১৯ | বৃহস্পতিবার

এই প্রতিবেদন শেয়ার করুন

প্রথম সময় ডেস্ক:

নিউইয়র্ক-দিল্লি সফর নিয়ে রাষ্ট্রপতিকে অবহিত করলেন প্রধানমন্ত্রী

জাতিসংঘের ৭৪তম অধিবেশনে যোগ দেওয়াসহ যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে আট দিনের ও পরে ভারতের রাজধানীতে দিল্লিতে চার দিনের সফর নিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে অবহিত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অন্যদিকে, যুক্তরাষ্ট্র ও ভারত সফরে তিনটি পুরস্কার অর্জন করায় প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন রাষ্ট্রপতি।

বিজ্ঞাপন

বুধবার (১৬ অক্টোবর) সন্ধ্যায় রাষ্ট্রপতির সরকারি বাসভবন বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাতে ওই দুই দেশের সফর নিয়ে অবহিত করেন প্রধানমন্ত্রী। রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিন এ তথ্য জানিয়েছেন।

প্রেস সচিব বলেন, সাক্ষাতে রাষ্ট্রপতির সঙ্গে বিভিন্ন রাষ্ট্রীয় বিষয়, বিশেষ করে তার সাম্প্রতিক যুক্তরাষ্ট্র ও পরে ভারত সফর নিয়ে আলোচনা করেন প্রধানমন্ত্রী। এসময় রাষ্ট্রপতির কাছে এ সংক্রান্ত দু’টি প্রতিবেদনও হস্তান্তর করেছেন তিনি।

বিজ্ঞাপন

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডাব্লিউইএফ) ইন্ডিয়া ইকোনমিক সামিটে যোগ দিতে গত ৩ থেকে ৬ অক্টোবর ভারত সফর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরে ওই সামিটে যোগ দেওয়া ছাড়াই দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন তিনি। বাংলাদেশ-ভারত ব্যবসায়িক ফোরামের এক আলোচনাতেও অংশ নেন। এছাড়া ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দসহ ভারতীয় জাতীয় কংগ্রেসের শীর্ষ নেতাদের সঙ্গেও সাক্ষাৎ করেন শেখ হাসিনা।

এর আগে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৪তম অধিবেশনে যোগ দিতে ২২ থেকে ২৯ সেপ্টেম্বর আট দিন যুক্তরাষ্ট্র সফর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই সময়ও সাইডলাইনে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। এছাড়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এক মধ্যাহ্নভোজেও যোগ দেন তিনি।

যুক্তরাষ্ট্র সফরে বাংলাদেশে সফল টিকাদান কর্মসূচি ও যুব সমাজের দক্ষতা উন্নয়নের জন্য দু’টি আন্তর্জাতিক পুরস্কার লাভ করেন প্রধানমন্ত্রী। গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনেশন অ্যান্ড ইমিউনাইজেশন প্রধানমন্ত্রীকে ‘ভ্যাকসিন হিরো’ পুরস্কারে ভূষিত করে। এছাড়া তাকে ‘চ্যাম্পিয়ন অব স্কিল ডেভেলপমেন্ট ফর ইয়ুথ’ পুরস্কারও দেওয়া হয়।

পরে নয়া দিল্লিতে আঞ্চলিক শান্তি ও সমৃদ্ধি বজায় রাখার ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে ‘টেগোর পিস অ্যাওয়ার্ড-২০১৮’ লাভ করেন প্রধানমন্ত্রী। নয়া দিল্লির তাজমহল হোটেলে এক অনুষ্ঠানে এশিয়াটিক সোসাইটি, কলকাতা তার হাতে এ পুরস্কার তুলে দেয়।

রাষ্ট্রপতির প্রেস সচিব বলেন, রাষ্ট্রপতি যুক্তরাষ্ট্র ও ভারত সফরে তিনটি মর্যাদাবান পুরস্কার পাওয়ার জন্য প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান।

প্রেস সচিব জানান, প্রধানমন্ত্রী সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে পৌঁছালে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও তার স্ত্রী রাশিদা খানম এক তোড়া ফুল দিয়ে তাকে অভ্যর্থনা জানান। প্রধানমন্ত্রীও রাষ্ট্রপতিকে একটি ফুলের তোড়া উপহার দেন। পরে বৈঠকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পরস্পরের স্বাস্থ্য  সম্পর্কে খোঁজখবর নেন। বাসস।

এই সংবাদটি পড়া হয়েছে ৫৫ বার




Archives