জো বাইডেনই বিজয় এবার মার্কিন নির্বাচন বহু ইতিহাসের জন্ম দিল ট্রাম্প ক্ষমতা শেষ

প্রথম সময়: নিউজ ডেস্ক | সংবাদ টি প্রকাশিত হয়েছে : ০৬. নভেম্বর. ২০২০ | শুক্রবার

জো বাইডেনই বিজয় এবার মার্কিন নির্বাচন  বহু ইতিহাসের জন্ম দিল  ট্রাম্প  ক্ষমতা  শেষ

এই প্রতিবেদন শেয়ার করুন

সোহাগ সামী:

মার্কিন নির্বাচনের সব মনোযোগ প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে। কিন্তু এই একই সঙ্গে দেশটির বিভিন্ন পর্যায়ের আইনপ্রণেতা নির্বাচনও হচ্ছে। কংগ্রেসে উচ্চ ও নিম্নকক্ষেও নির্বাচন হয়েছে। সিনেটের ৩৫টি আসন ও প্রতিনিধি পরিষদের সবগুলোতে নির্বাচন হয়েছে। এ দুই নির্বাচনের ফল বলে দেবে কে এই দুই কক্ষের নিয়ন্ত্রণ নেবে।
মার্কিন প্রতিনিধি পরিষদের ৪৩৫টি আসনে নির্বাচন হচ্ছে। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত এর ১৯৯টিতে ডেমোক্রেটিক দল ও ১৮৮টিতে রিপাবলিকান দলের প্রার্থীরা বিজয়ী হয়েছেন। আর সিনেটের সর্বশেষ বিন্যাস দাঁড়িয়েছে ৪৭টি ডেমোক্র্যাট ও ৪৮টি রিপাবলিকানদের দখলে। আর প্রেসিডেন্ট নির্বাচনে ইলেকটোরাল ভোটের হিসাব এখনো দোদুল্যমান। স্বাভাবিকভাবেই সব নজর সেদিকে। কিন্তু এই ফুরসতে প্রতিনিধি পরিষদে বেশ কয়েকজন ইতিহাস সৃষ্টি করে নির্বাচিত হয়েছেন

ডেলাওয়্যার অঙ্গরাজ্যে প্রথম তৃতীয় লিঙ্গের স্টেট সিনেটর
ডেলাওয়্যার অঙ্গরাজ্যের স্টেট সিনেটর পদে জয় পেয়েছেন ডেমোক্রেটিক দলের সারাহ ম্যাকব্রাইড। তিনি তৃতীয় লিঙ্গের প্রতিনিধিত্ব করেন। রিপাবলিকান প্রার্থী স্টিভ ওয়াশিংটনকে পরাজিত করে ডেলাওয়্যার অঙ্গরাজ্যের ডিস্ট্রিক্ট-১ থেকে নির্বাচিত হয়েছেন এই মানবাধিকার কর্মী।
জয়ের পর দেওয়া প্রথম প্রতিক্রিয়ায় ম্যাকব্রাইড টুইটার পোস্টে লেখেন, ‘আজকের এই রাত এলজিবিটিকিউ শিশুদের জানিয়ে দিয়েছে, আমাদের গণতন্ত্র তাদের ধারণ করার মতো যথেষ্ট বড়।’

ওকলাহোমায় প্রথম নন বাইনারি আইনপ্রণেতা
ওকলাহোমা অঙ্গরাজ্যের প্রতিনিধি পরিষদ নির্বাচনে ডিস্ট্রিক্ট-৮৮ থেকে নির্বাচিত হয়েছেন মোরি টার্নার। তিনি একই সঙ্গে ওকলাহোমা অঙ্গরাজ্যের প্রথম মুসলিম ও নন বাইনারি আইনপ্রণেতা। ২৭ বছর বয়সী টার্নার রিপাবলিকান প্রার্থী কেলি বারলিনকে বিপুল ব্যবধানে পরাজিত করেছেন বলে ওকলাহোমা অঙ্গরাজ্যের নির্বাচন কর্তৃপক্ষ অনানুষ্ঠানিকভাবে জানিয়েছে।
টার্নার নিজের লৈঙ্গিক পরিচয় দেন ‘ননবাইনারি’ হিসেবে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সেন্টার ফর ট্রান্সজেন্ডার ইকুয়ালিটির সংজ্ঞা অনুযায়ী, ননবাইনারি বলতে যারা না পুরুষ, না নারী—তাঁদের বোঝানো হয়।

নিউইয়র্কে প্রথম কৃষ্ণাঙ্গ সমকামী কংগ্রেসম্যান
নিউইয়র্ক থেকে প্রতিনিধি পরিষদের সদস্য নির্বাচিত হয়েছেন রিচি টোরেস। নগরের সাউথ ব্রঙ্কস থেকে নির্বাচিত টোরেস হতে যাচ্ছেন প্রথম কংগ্রেসম্যান, যিনি একই সঙ্গে কৃষ্ণাঙ্গ ও সমকামী। ৩২ বছর বয়সী রিচি টোরেস রিপাবলিকান প্রার্থী প্যাট্রিক ডেলিসকে পরাজিত করেন।
বিজয়ের বার্তা পাওয়ার পর টুইটারে দেওয়া নিজের প্রথম প্রতিক্রিয়ায় রিচি টোরেস লেখেন, ‘আজ আমরা ইতিহাস সৃষ্টি করেছি।’

আধুনিক সময়ের তরুণতম কংগ্রেসম্যান ম্যাডিসন কথর্ন
যুক্তরাষ্ট্রের আধুনিক কালের সবচেয়ে কম বয়সী কংগ্রেসম্যান হতে যাচ্ছেন ম্যাডিসন কথর্ন। মাত্র ২৫ বছর বয়সেই তিনি নির্বাচিত সদস্য হিসেবে প্রতিনিধি পরিষদে যাচ্ছেন। সিএনএনের তথ্যমতে, নর্থ ক্যারোলাইনার ডিস্ট্রিক্ট-১১ থেকে রিপাবলিকান এই তরুণ নেতার বিজয় এখন সময়ের ব্যাপার মাত্র।
রিপাবলিকান দলের মনোনয়ন পাওয়ার লড়াইয়েই তিনি চমক দেখিয়েছিলেন। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সমর্থিত রিপাবলিকান প্রার্থীকে দলীয় প্রাইমারিতে পরাজিত করে চমকে দিয়েছিলেন রাজনীতিতে সদ্য আসা এই তরুণ রক্ষণশীল নেতা

নিউ মেক্সিকো এবার নারীর পক্ষে
নিউ মেক্সিকো অঙ্গরাজ্য থেকে প্রতিনিধি পরিষদে এবার কোনো পুরুষ সদস্য যাচ্ছেন না। অঙ্গরাজ্যটি থেকে এবার প্রতিনিধি পরিষদে নির্বাচিত সদস্যই নারী। আরও বড় ব্যাপার হলো তাঁদের সবাই অশ্বেতাঙ্গ। অঙ্গরাজ্যটির তিনটি আসন থেকেই নারী প্রার্থীরা নির্বাচিত হয়েছেন।
প্রতিনিধি পরিষদের নির্বাচনে নিউ মেক্সিকো থেকে পুনর্নির্বাচিত হয়েছেন ডেব হল্যান্ড। এটি হবে যুক্তরাষ্ট্রের আদিবাসী জনগোষ্ঠীর প্রতিনিধিত্বকারী এই নেতার দ্বিতীয় মেয়াদ। অঙ্গরাজ্যটির দ্বিতীয় ও তৃতীয় কংগ্রেসনাল ডিস্ট্রিক্ট থেকে নির্বাচিত হয়েছেন যথাক্রমে লেট হেরেল ও টেরেসা লেজার।

মিজৌরি থেকে প্রথম কৃষ্ণাঙ্গ নারী যাচ্ছেন প্রতিনিধি পরিষদে
মিজৌরি থেকে প্রতিনিধি পরিষদে নির্বাচিত হয়েছেন কোরি বুশ। অঙ্গরাজ্যটি থেকে এর আগে আর কোনো কৃষ্ণাঙ্গ নারী প্রতিনিধি পরিষদের সদস্য হননি। ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনের এই সংগঠকের বিজয় একটি মাইলফলক।
এ তো গেল জনপ্রতিনিধিদের বিষয়। এ ছাড়া আরও কিছু বিষয়ে বেশ কয়েকটি অঙ্গরাজ্যে গণভোট হয়েছে। এর মধ্যে বলা যায় অ্যারিজোনা, নিউজার্সি, নর্থ ডাকোটার কথা—যেখানে গাঁজা বৈধ করার বিষয়ে গণভোট হয়েছিল। এতে গাঁজা বৈধ করার পক্ষে রায় দিয়েছে অঙ্গরাজ্যগুলোর মানুষ। আর মিসিসিপিতে সাধারণ মানুষ অঙ্গরাজ্যটির নতুন পতাকার অনুমোদন দিয়েছে।

মন্তব্য পড়ুন ০
বিজ্ঞাপন




Archives