বিভক্তির পথে রোমে নারী সংগঠন গুলো।”

প্রথম সময়: ডেস্ক নিউজ | সংবাদ টি প্রকাশিত হয়েছে : ১৩. জানুয়ারি. ২০১৯ | রবিবার

এই প্রতিবেদন শেয়ার করুন

লেখকঃশিমুল রহমান।।

 

সময়ে আবর্তনে নারীরা আজ পূরুষের পাশাপাশি এগিয়ে চলছে সমান তালে। ইতালীর রাজধানী রোমে কালক্রমে গড়ে উঠেছে বিভিন্ন নারী সংগঠন। প্রবাসী নারী কল্যানের স্বার্থে কাজ করার লক্ষ নিয়ে এ সংগঠন গুলো প্রতিষ্ঠা নিলেও, মুলত নিজ স্বার্থ, ব্যক্তি স্বার্থ, সমাজে নিজেকে এক জন নারী নেত্রী বা কোন কোন রাজনৈতিক কিংবা সামাজিক প্রভাবশালীদের ইন্দোনে জন্ম নেয় এ জাতীয় সংগঠন। ফলে বিভক্ত হয়েছে রোমের নারী সমাজ। প্রতিষ্ঠার পর কিছুদিন এ সকল সংগঠনের কার্যক্রম চলে তড়িত।অল্প সময় অতিবাহিত হতে না হতে দেখা দেয়, আভ্যন্তরিন কোন্দল। যার পরিপেক্ষীতে সংগঠনের নারী উপদেষ্টা থেকে শুরু করে সাধারন সদস্য পর্যন্ত দল পরিবর্তন করেন কিংবা ছেড়ে দেন সংগঠন।
অাভ্যন্তরিন কোন্দলের ভাঙ্গনের পথে রোমের জনপ্রিয় একটি নারী সংগঠন । তথ্য সুএ থেকে জানা যায় সমঝোতা না হওযায় রোমের তুকলানায় এক বছর পূর্বে মাত্র কয়েকটি দিনের ব্যবধানে, প্রতিষ্ঠিত হয় ২টি নারী সংগঠন। সংগঠনটি সমাজে নানান উৎসবে অংশগ্রহন ও নানান কর্মসুচী নিয়ে আয়োজন করে চলছে নানা

অনুষ্ঠান মালা। তবে এ অনুষ্ঠান গুলোর মাঝে নারী উন্নয়নের ছোয়া না থাকলেও, রয়েছে পদ পদবীর আসন বিন্যাস।এর ফলে ক্ষমতার অহমিকায় সৃষ্টি হয় হিংস্রতা, হিংসা, অহংকার।বর্তমানে এ নারী কল্যান সমিতির নেত্রীদের মাঝে পদে ক্ষমতা বলে অনিয়ম,ক্ষমতার অপব্যবহারের দরুন এ দলের অনকেই দল ছেড়ে দিতে বাধ্য হচ্ছেন।আবার অনেকে বিপরীত কোন দলে গিয়ে এ দলের থেকে উপরের পদবী নিয়ে যোগদেন। বর্তমান পরিস্থতিতে নারী সমিতি দুভাগে বিভক্ত। এমন বহাল দশা নারী রোমে প্রতিটি নারী সংগঠনেরই ।

সারা বিশ্বে যেখানে নারীর জয়জয়কার সেখানে রোমের নারী সমাজের যদি এমন দশা হয় তবে কি হবে নারী সমাজ ব্যবস্থার। মুখ থুবড়ে পড়বে নারী কল্যান সমাজ।

এই সংবাদটি পড়া হয়েছে ১১৩ বার




Archives