ইতালিতে পাস হওয়া আইন বাতিলের দাবীতে সমাবেশ কমিউনিটি সুবিধা বাদিরা প্রতিবাদে অংশ গ্রহন করে নাই।

প্রথম সময়: ডেস্ক নিউজ | সংবাদ টি প্রকাশিত হয়েছে : ০৯. অক্টোবর. ২০১৮ | মঙ্গলবার

এই প্রতিবেদন শেয়ার করুন

শিমুল রহমান ইতালী থেকে’

ইতালিতে পাস হওয়া আইন বাতিলের দাবীতে প্রতিবাদ সমাবেশ ইতালির রোমে অভিবাসীদের অধিকার আদায়ের লক্ষে সম্প্রতি পাশ হওয়া বর্ণবাদী আইন বাতিলের দাবীতে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। অক্টোবর ৭ রবিবার বিকাল ৪ টায় এসকুইলিনো চত্তরে(Piazza Esquilino) ধুমকেতু সামাজিক সংগঠনের সার্বিক সহযোগিতায় ও ইতালি বাংলাদেশ সমিতির আয়োজনে এ প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।
বর্তমান ইতালি সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী সালবিনী বর্ণবাদী আইন অভিবাসীদের ভাবিয়ে তুলেছে।
সালবিনীর বর্নবাদী আইন ইতিমধ্যে মন্ত্রীপরিষদ অনুমোদন পেয়ে রাষ্ট্রপতির স্বাক্ষর সম্পন্ন হয়ে কার্যকর হয়েছে।
পাশ হওয়া আইন বাতিলের দাবীতে ইতালিতে বিভিন্ন বিদেশীদের সংগঠন প্রতিবাদ সভা ও সমাবেশ করে যাচ্ছেন।
সমাবেশ থেকে বক্তারা বলেন, যাহারা ইতিমধ্যে ইতালিয়া নাগরিকত্ব পেয়ে ইতালিয়ান হয়েছেন তাদের ও অরিজিন ইতালিয়ানদের সাথে আইন করে বৈষম্য সৃষ্টি করা হবে। যা মেনে নেয়া যায় না।
বসত বাড়ির নিচে কোন সামাজিক সংগঠন(Associazione Colturale) থাকতে পারবে না। এটা ধর্মীয় কার্যক্রম বন্দ করার পাঁয়তারা করছে। ভাতা শুধূ অরিজিন ইতালীয়ান পাবে এমন বর্নবাদী আইন হচ্ছে। অথচ অরিজিন ইতালিয়ান ও বিদেশি উভয়েই সরকারকে রাজস্ব দিচ্ছে কিন্তু ভাতা পাবে অরজিন ইতালিয়ান তবে বিদেশির অপরাদ কোথায়।
তাই সকলের অধিকার আদায় ও বর্নবাদী আইন বাতিলের জন্য সাবেক বাংলাদেশ সমিতির সভাপতি ও ধুমকেতুর কর্নধার নূরে আলম সিদ্দিকী বাচ্চু সকলের পক্ষ থেকে কিছু দাবি তুলে ধরেন এরমধ্যে সকলের জন্য ষ্টে পারমিট(সজোর্ন),
দীর্ঘ মেয়াদি ষ্টে-পারমিট(কার্তা দি সজোর্ন) ৫ বছর পর নবায়ন পদ্ধতি বাতিল করন,
মা ও বাবার সাথে শিশুদের ষ্টে পারমিট কার্তা দিতে হবে,মানবিক ষ্টে-পারমিট সজোর্ন চালু রাখতে হবে,সর্জোন নবায়ন পুলিশ অনুমতি(অসপিতি) মানতে হবে,নাগরিকত্ব পাওয়ার জন্য ১০বছর রেসিডেন্স বাতিল করাসহ অন্যান্য দাবী তুলে ধরেন। দাবী মানা না হলে আগামি ১৩ই অক্টোবর রবিবার আবারো ইতালিতে বসবাসকারী সকল বিদেশিদের এসকুইলিনো চত্তরে (Piazza Esquilino)আসার আহবান জানান।

এই সংবাদটি পড়া হয়েছে ১৬৪৩ বার




Archives