বাংলাদেশর সকল শ্রমিকদের নিরাপদ অভিবাসনে সহায়তা দেবে সুইজারল্যান্ড

প্রথম সময়: ডেস্ক নিউজ | সংবাদ টি প্রকাশিত হয়েছে : ০৯. সেপ্টেম্বর. ২০১৯ | সোমবার

এই প্রতিবেদন শেয়ার করুন

সোহাগ সামা;

 

 

ঢাকা: প্রবাসী শ্রমিকদের নিরাপদ অভিবাসন অভিজ্ঞতা নিশ্চিত করতে সহায়তা করতে চায় সুইজারল্যান্ড। ঢাকায় প্রথমবারের মতো সুইজারল্যান্ড ও বাংলাদেশের মধ্যে অভিবাসন সম্পর্কিত বিষয়ে আগামী বুধবার (১১ সেপ্টেম্বর) দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। বৈঠকে অংশ নিতে সুইজারল্যান্ডের একটি প্রতিনিধি দল তিন দিনের সফরে আগামীকাল মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) ঢাকায় আসার কথা রয়েছে। ঢাকার সুইস মিশন জানিয়েছে, অভিবাসন নিয়ে দ্বিপাক্ষিক সহযোগিতা এবং শ্রম অভিবাসন সম্পর্কিত আঞ্চলিক ও বহুপাক্ষিক প্রক্রিয়াসমূহ নিয়ে মতবিনিময় করাই এই বৈঠকের উদ্দেশ্য।

সুইস মিশন আরও জানিয়েছে, বাংলাদেশে কর্মসংস্থান সৃষ্টির ক্রমবর্ধমান চাহিদা মেটাতে শ্রম অভিবাসন (বিশেষত উপসাগরীয় অঞ্চলে) একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অথচ এই অভিবাসী শ্রমিকরা কখনো নিজ দেশে অথবা তাদের গন্তব্যদেশে জটিল পরিস্থিতির সম্মুখীন হন। অভিবাসী শ্রমিকদের নিরাপদ অভিবাসন অভিজ্ঞতা নিশ্চিত করতে লক্ষ্যে সুইজারল্যান্ড স্থানীয়, জাতীয় এবং বৈশ্বিক পরিমণ্ডলে বাংলাদেশের সঙ্গে কাজ করে যাচ্ছে।

প্রথমবারের মতো সুইজারল্যান্ড ও বাংলাদেশের মধ্যে অভিবাসন সম্পর্কিত দ্বিপাক্ষিক বৈঠকে ঢাকার পক্ষে নেতৃত্ব দেবে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক।

অন্যদিকে, সুইস প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন সুইজারল্যান্ড সরকারের অভিবাসন বিষয়ক জাতীয় সচিবালয়ের আন্তর্জাতিক সহযোগিতা পরিচালক রাষ্ট্রদূত ভিনসেঞ্জো মাসিওলি।

ঢাকা সফরে সুইস প্রতিনিধিদল আগামী বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) নরসিংদী জেলায় অভিবাসী শ্রমিকদের প্রত্যাবাসন এবং পুনর্বাসন বিষয়ক একটি প্রকল্প পরিদর্শন করবেন। সুইজারল্যান্ড ও ডেনমার্কের অর্থায়নে ব্র্যাক এই প্রকল্পটি বাস্তবায়ন করছে। সুইস প্রতিনিধিদল বাংলাদেশ সফরকালে নাগরিক সমাজের প্রতিনিধি, কূটনৈতিক ব্যাক্তিবর্গ এবং উন্নয়ন সংস্থার প্রতিনিধিদের সঙ্গেও সাক্ষাৎ করবেন

এই সংবাদটি পড়া হয়েছে ১৯ বার




Archives