রাষ্ট্রপতি এবং সাবেক প্রত্যেকবারই প্রথম সফর বাংলাদেশ : প্রনব মুখার্জি

প্রথম সময়: admin | সংবাদ টি প্রকাশিত হয়েছে : ১৬. জানুয়ারি. ২০১৮ | মঙ্গলবার

এই প্রতিবেদন শেয়ার করুন

ইরানী বিশ্বাস ঢাকা থেকে :  বাংলাদেশ সফররত ভারতের সাবেক রাষ্ট্রপাতি প্রনব মুখার্জি নিজের অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে জানান, ২০১৩ সালে ভারতের প্রথম রাষ্ট্রপতি হিসাবে প্রথম বিদেশ সফর ছিল বাংলাদেশ। এখন ২০১৮ সালে সাবেক রাষ্ট্রপতি হিসাবেও প্রথম সফর বাংলাদেশ।
গত ১৪ জানুয়ারী বিকালে একটি আন্তর্জাতীক বিমানে পাঁচ দিনের রাষ্ট্রিয় সফরে ঢাকা আসেন প্রনব মুখার্জি। বিমান বন্দরে তাকে লালগালিচা সম্বোর্ধনা দেয়া হয়। সফর সঙ্গী প্রনব কন্যা শর্মিষ্ঠা মুখার্জি আবেগে আপ্লুত হয়ে পড়েনে। তিনি বলেন একজন সাবেক রাষ্ট্রপতিকে এভাবে সম্মান জানানোর জন্য বাংলাদেশের প্রতি তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন। ১৫ জানুয়ারী দুপুরে গণভবনে সৌজন্য সাক্ষাত করতে আসলে ভারতের সাবেক এই রাষ্ট্রপতিকে ফুলের তোড়া উপহার দিয়ে ¯^াগত জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সৌজন্য সাক্ষাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভুয়সী প্রসংশা করে প্রনব মুখার্জি বলেন, বাংলাদেশ এখন আর্থ-সামাজিক উন্নয়নে গতিশীল। এটি বিনিয়োগের জন্য একটি আকর্ষনীয় স্থান। এছাড়া দুই নেতার মধ্যে রাজনৈতিক ও ব্যক্তিগত অনেক বিষয়ে মতবিনিময় করেন। সবশেষে গণভবনে মধ্যাহ্ণ ভোজে অংশ নেন।
রাতে প্রনব মুখার্জির সম্মানে প্যানপ্যাসিফিক সোনারগাঁ হোটেলে এক নৈশ ভোজের আয়োজন করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মোহীত। সেখানে তিনি ভারতের হাই কমিশনার, বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রী ও সাংবাদিকদের সঙ্গে সাক্ষাত করেন।
১৬ জানুয়ারী সকাল ১১ টায় ঢাকা থেকে ফ্লাইটে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে পৌছাবেন প্রনব মুখার্জি। সেখানে চট্টগ্রামের জেলা প্রশাসক জিল্লুর রহমান চেšধুরীসহ উর্দ্ধতন কর্মকর্তাগণ তাকে  স্বাগত জানাবেন। চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন বন্দরনগরীর চাবি উপহার দিয়ে ভারতের সাবেক রাষ্ট্রপতিকে সম্মান জনাবেন।
সকাল ১১ টায় রেডিসান ব্লু হোটেলে পৌছাবেন এবং সেখানে সুধীজনের সঙ্গে মত বিনিময় করবেন। বেলা ১২.৩০ টায় তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পৌছাবেন। সেখানে তিনি ডি-লিট গস্খহণ শেষে মধ্যাহ্ণ ভোজে অংশ নেবেন। ও রাউজানে অগ্নিযুগের বিপ্লবী সূর্যসেনের স্মৃতি দেখতে যাবেন।

এই সংবাদটি পড়া হয়েছে ৬৮৮ বার







Archives