ইতালিতে৬ লাখ অবৈধ বিতরে বৈধ হচ্ছেন ১২ হাজার বাংলাদেশি

প্রথম সময়: ডেস্ক নিউজ | সংবাদ টি প্রকাশিত হয়েছে : ২৫. এপ্রিল. ২০২০ | শনিবার

ইতালিতে৬ লাখ অবৈধ  বিতরে বৈধ হচ্ছেন ১২ হাজার বাংলাদেশি

এই প্রতিবেদন শেয়ার করুন

প্রথম সময় ডেস্ক:

ইতালিতে মোর ৬ লাখ অধিবাসি রয়েছে বৈধ হচ্ছেন ১২ হাজার বাংলাদেশি
সরকার দেশের অবৈধ অভিবাসীদের বৈধতা দেওয়ার ঘোষণা দিয়েছে। ইতোমধ্যে এ ব্যাপারে একটি খসড়া আইন প্রধানমন্ত্রীর দপ্তরে গেছে। তবে সবকিছু নির্ভর করছে দেশটির পার্লামেন্টের সিদ্ধান্তের ওপর। ইতালিতে প্রায় ৬ লাখ অবৈধ অভিবাসী রয়েছে, এর মধ্যে ১২ হাজার বাংলাদেশি। আইনটি পাস হলেও বাংলাদেশি অভিবাসীরাও আবেদন করতে পারবেন।

অভিবাসন সংশ্লিষ্ট বিভিন্ন সূত্রে জানা যায়, করোনা ভাইরাসের কারণে দেশটির কৃষিখাতে শ্রমিক সংকট চরম হয়ে উঠেছে। প্রতি বছরের সিজনাল ভিসা বন্ধ থাকায় নতুন করে স্বল্পমেয়াদে কোন শ্রমিক আসতে পারছে না। ইউরোপের প্রায় ৪০ শতাংশ খাদ্যসামগ্রী সরবরাহ করে ইতালি। সে কারণে অবৈধ অভিবাসীদের বৈধতা দিতে দেশটির কৃষি মন্ত্রীর জোড়ালো ভূমিকা ছিল মন্ত্রী সভায়। সবশেষ একটি খসড়া প্রণয়ন করে কৃষিমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী ইতোমধ্যে প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেছে বলে জানা গেছে। খুব শিগগিরই পরবর্তী করণীয় নিয়ে প্রধানমন্ত্রীর পদক্ষেপ জানানো হবে।

রোমের সামাজিক ব্যক্তিত্ব এবং অভিবাসন বিশেষজ্ঞ লুৎফুর রহমান সমকাল’কে জানান, এখনও নির্দিষ্ট করে জানানো হয়নি সংখ্যায় কতজনকে বৈধতা দেয়া হবে। তবে একটি খড়সা আইন প্রণয়ন করা হয়েছে। তবে সেটি পার্লামেন্টে পাস করার ওপর নির্ভর করছে আইনটি কোন দিকে যায়।

জানা গেছে, ইউরোপের মধ্যে সবচেয়ে বেশি অবৈধ অভিবাসী রয়েছে ইতালিতে। ভূমধ্যসাগর পথে ইতালিতে প্রবেশ অনেকটা সহজ হওয়ায় হাজার হাজার অভিবাসী সাগর পথে জীবনের ঝুঁকি নিয়ে এদেশটিতে অনুপ্রবেশ করে। এছাড়া প্রতিবছর সিজনাল ভিসায় বিশ্বের বিভিন্ন দেশ থেকে স্বল্পমেয়াদে বৈধ উপায়ে কয়েক কয়েক হাজার শ্রমিক ইতালি আসে। কিন্তু ভিসার মেয়াদ শেষে এসব শ্রমিকদের একটি বড় অংশ নিজ দেশে ফেরত যায় না। এভাবে লাখ লাখ অভিবাসী দেশটিতে অবৈধভাবে বসবাস করছে যেটি সরকারও অবগত আছে।




Archives