বাংলাদেশ থেকে বিদেশ আসা যাওয়ার সময় সঙ্গে নেওয়া যাবে ১০ হাজার ডলার

প্রথম সময়: ডেস্ক নিউজ | সংবাদ টি প্রকাশিত হয়েছে : ০৩. ফেব্রুয়ারি. ২০২০ | সোমবার

বাংলাদেশ থেকে  বিদেশ আসা যাওয়ার সময় সঙ্গে নেওয়া যাবে ১০ হাজার ডলার

এই প্রতিবেদন শেয়ার করুন

অনলাইন ডেস্ক:

ঢাকা: এখন থেকে বাংলাদেশ থেকে বিদেশে যাওয়া আসার সময় কোনো ধরনের অনুমতি ছাড়াই সর্বোচ্চ ১০ হাজার মার্কিন ডলার সঙ্গে রাখা যাবে। এ পরিমাণ ডলার সঙ্গে রাখতে বাংলাদেশ ব্যাংকের কোনো অনুমতি নেওয়ার প্রয়োজন হবে না। এর আগে যেখানে বিনা অনুমতিতে সর্বোচ্চ ৫ হাজার ডলার পর্যন্ত নেওয়া যেত তা বাড়িয়ে দ্বিগুণ করা হয়েছে।
সোমবার (৩ ফেব্রুয়ারি) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে বাংলাদেশ ব্যাংক সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তা কার্যকরে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছে।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, বিদ্যমান নিয়ম অনুযায়ী শুল্ক কর্তৃপক্ষের কাছে এফএমজে ফরমে ঘোষণা দিয়ে যেকোনো পরিমাণ বৈদেশিক মুদ্রা বাংলাদেশে আনার সুযোগ রয়েছে। কিন্তু ৫ হাজার ডলার সঙ্গে নিতে কোনো প্রকার ঘোষণা দেওয়ার প্রয়োজন ছিল না। এখন সেটা বাড়িয়ে ১০ হাজার ডলার করেছে। এর আগে ২০১৫ সালের ফেব্রুয়ারিতে বিদেশ যাওয়ার ক্ষেত্রে সঙ্গে রাখা অর্থের অঙ্ক বাড়িয়ে ৫ হাজার ডলার করা হয়েছিল।
তবে অপর এক নির্দেশনায় উল্লেখ করা আছে, বিদেশ যাওয়ার ক্ষেত্রে বছরে সর্বোচ্চ ১২ হাজার ডলার পর্যন্ত নিতে পারবেন যেকোনো ব্যক্তি।
এছাড়া শিক্ষা, চিকিৎসা বা সেমিনার সংক্রান্ত কোনো বিষয়ে বেশি খরচের প্রয়োজন হলে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিয়ে এর চেয়ে বেশি পরিমাণ বৈদেশিক মুদ্রা নেওয়া যায়।




Archives