জিয়া পরিবারের বাইরে চলে যাচ্ছে বিএনপির রাজনীতি

প্রথম সময়: ডেস্ক নিউজ | সংবাদ টি প্রকাশিত হয়েছে : ১২. অক্টোবর. ২০১৮ | শুক্রবার

এই প্রতিবেদন শেয়ার করুন

প্রথম সময়ডেস্ক:

বাংলাদেশের এক্সময়ের বহুজনপ্রিয় দল বাংলাদেশ জাতীয়্রাবাদি বি এন পিধীরে ধীরে জিয়া পরিবারের বাইরে চলে যাচ্ছে বিএনপির রাজনীতি। দলের চেয়ারপারসন খালেদা জিয়ার কারাবাস, শারীরিক অবস্থা, বয়স, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের একের পর এক সাজা, নির্বাসন এবং চলমান রাজনৈতিক সংকট অন্তত সেই বার্তা-ই দিচ্ছে বলে মনে করছেন রাজানীতি বিশ্লেষকরা।

সর্বশেষ ২১ আগস্ট গ্রেনেড হামলা রায়ের পর তারেক রহমানের রাজনৈতিক ভবিষ্যৎ ‘অন্ধকার’ দেখছেন কেউ কেউ। রাজনীতি বিশ্লেষকরা তো বটেই, খোদ বিএনপি নেতারা মনে করছেন, এই রায়ের ফলে বাংলাদেশের রাজনীতিতে জিয়া পরিবারের কর্তৃত্ব হ্রাস পাবে।

কেউ কেউ বলছেন, ২১ আগস্ট গ্রেনেড হামলার রায়ে যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত লন্ডনে নির্বাসিত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের উচিত দলের নেতৃত্ব থেকে এখনই সরে দাঁড়ানো। এটা রাজনীতির নীতি-নৈতিকতার প্রশ্ন। বড় ধরনের রাজনৈতিক সন্ত্রাস ও হত্যাকাণ্ডের ঘটনায় যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত কোনো ব্যক্তির বিএনপির মতো বৃহৎ রাজনৈতিক দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের পদে আসীন থাকা মোটেই সমীচীন নয়।

বিশ্লেষকরা বলছেন, শুধু নীতি-নৈতিকতা নয়, হিসাব-নিকাশের দিক থেকেও জিয়া পরিবার আর বাংলাদেশের রাজনীতিকে ডমিনেট করার সুযোগ পাচ্ছে না। তারা বলছেন, ৭৪ বছর বয়সী খালেদা জিয়ার ৫ বছর কারাদণ্ড হওয়ায় আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণটা এখন আদালত এবং সরকারের মর্জির ওপর নির্ভর করছে। আর এবার নির্বাচন করতে না পারলে পরের নির্বাচনে অংশ গ্রহণ তার পক্ষে সম্ভব হবে না

এই সংবাদটি পড়া হয়েছে ১৫৫ বার




Archives