রবিবার , ২৪শে ফেব্রুয়ারি, ২০১৯ ইং , ১২ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ




সংসদে গাধার গল্প

প্রথম সময়: admin | সংবাদ টি প্রকাশিত হয়েছে : ২৫. জানুয়ারি. ২০১৮ | বৃহস্পতিবার

এই প্রতিবেদন শেয়ার করুন


নিজস্ব প্রতিবেদকঃ

‘ক্ষমতাধররাও ক্ষমাতাকে কুক্ষিগত করার জন্য কিছু লোককে খুঁজে নেয়। কিছু লোক আছে নিজেদের অর্থের বিনিময়ে বিক্রি করতে প্রস্তুত থাকে। তারা গায়ে সাইনবোর্ড লাগিয়ে বসে থাকে ‘ইউজ মি’ অর্থাৎ আমাকে ব্যবহার কর।’
২৪ জানুয়ারী বুধবার সংসদে প্রশ্নোত্তর পর্বে মাননীয় প্রধানমন্ত্রীর নির্ধারিত প্রশ্নোত্তরের সময় আওয়ামীলীগ দলীয় সংরক্ষিত সংসদ সদস্য ফজিলাতুন নেসা বাপ্পির সম্পূরক প্রশ্নের জবাবে এ কথা বলেন। এ প্রসঙ্গে একটি গাধার গল্পও তিনি বলেন।
প্রধানমন্ত্রী বলেন, আমি জানি না, সুশীলের ব্যাখ্যা কি, কিভাবে কোন তত্তে¡র ভিত্তিতে তারা সুশীল। সেটা তখন দেখা দেয়, যখন তারা কোন কিছু দেখেনও না শোনেনও না, বোঝেনও না। তারা সুশীল বা অসুশীল তা আমি জানি না। তিনি আরো বলেন, অবৈধভাবে ক্ষমতা দখলকারীরা তাদের ক্ষমতা কুক্ষিগত করার জন্য কিছু লোক খুঁজে নেয় এবং কিছু মানুষ থাকে, সবসমসয় নিজেদের এ ধরনের অশুভ শক্তির কাছে অর্থের বিনিময়ে বিক্রি হতে প্রস্তুত থাকে। যেমন রাস্তার পাশে লেখা থাকে ‘ইউজ মি’। তেমনি তারা রাজনীতির ক্ষেত্রে বা ক্ষমতার ক্ষেত্রে ওরকম বুকে একটা সাইনবোর্ড লাগিয়ে বসে থাকে ‘ইউজ মি’। এসময় তিনি প্রসঙ্গটাকে একটি গল্পের মাধ্যমে বোঝানোর জন্য বলেন।
তিনি বলেন, একটা সার্কাসে অনেক কিছু থাকে। সার্কাসে একটি মেয়েকে দঁড়িতে ঝুলিয়ে সার্কাস দেখানোর ট্রেনিং দেওয়া হচ্ছে। কিন্তু সে কিছুতেই পারছে না। তখন মেয়েটির শিক্ষক বা তার মালিক ক্ষেপে গিয়ে বললো, এরপর যদি তুমি না পারো তাহলে ওই যে সার্কাসের গাধা আছে, তার সঙ্গে তোমাকে বিয়ে দেবো। গাধা এ কথা শুনে ফেলে। তারপর থেকে গাধা বসে আছে, কথন মেয়েটি দঁড়ি ছিড়ে পড়বে, আর তার সাথে মেয়েটির বিয়ে দেবে। গাধা এ আশায় বসে থাকতে থাকতে অথর্ব হয়ে যায় তবু সে বসে আছে মেয়েটিকে বিয়ে করার আশায়। কিন্তু মেয়েটি দঁড়িও ছিড়ে না, গাধার বিয়েও হয় না।
তবে আমি কাউকে গাধা বলছি না। আমাদের দেশের মানুষ সাবই জ্ঞানী, গুনী, অনেক শিক্ষিত, বিসিএস, উচ্চডিগ্রিধারী, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন। আন্তর্জাতিক অনেক কাজ তারা করেন, তাদের আমি গাধা বলছি না। তবে তাদেও আচরণ যখন কবে দঁড়ি ছিড়বে, তবে কপাল খুলবে ওই আশায় বসে থাকে, খুব স্বাভাবিকভাবে তখন তো গাধার কথা মনে পড়ে যায়।

এই সংবাদটি পড়া হয়েছে ৭১০ বার







Archives

Translate »