আগামী ২০২১ সালের ১৬ ডিসেম্বর চলবে মেট্রোরেল, আসছে পাতাল রেলও : ওবায়দুল কাদের।

প্রথম সময়: ডেস্ক নিউজ | সংবাদ টি প্রকাশিত হয়েছে : ২৯. মে. ২০১৯ | বুধবার

এই প্রতিবেদন শেয়ার করুন

প্রথম সময়  ডেস্ক:

 

 

 

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে ২০২১ সালের ১৬ ডিসেম্বর থেকে রাজধানীতে চলবে মেট্রোরেল। একই সঙ্গে রাজধানীতে প্রায় ২০ কিলোমিটার দৈর্ঘ্যের পাতাল রেল নিমার্ণের প্রকল্প হাতে নিয়েছে সরকার। প্রায় ৫৩ হাজার কোটি টাকা ব্যায়ের এই প্রকল্পটি ২০২৬ সালের মধ্যে বাস্তবায়ন করবে সরকার।

বুধবার রাজধানীর আগারগাঁওয়ে মেট্রোরেল নির্মাণের অগ্রগতি বিষয়ক এক সভা শেষ সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এসব কথা বলেন।

সেতুমন্ত্রী বলেন, এ বছরের মধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের পূর্ত কাজ শেষ হবে। মতিঝিল পর্যন্ত পূর্ত কাজ শেষ করতে ২০২০ সাল পর্যন্ত সময় লাগবে। এর বাইরেও আরও কিছু কাজ আছে।

তিনি বলেন, ২০২১ সা‌লের ১৬ ডি‌সেম্বর ‌বিজয় দিব‌সে সম্পূর্ণ রু‌টের ট্রায়াল রান শে‌ষে আনুষ্ঠা‌নিকভা‌বে যাত্রা শুরু কর‌বে দে‌শের প্রথম মে‌ট্রো‌রেল।

মেট্রোরেল ছাড়াও দেশে প্রথম পাতাল রেল নির্মাণের প্রকল্প হাতে নেওয়া হয়েছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ২০ কিলোমিটার দৈর্ঘ্যের এই পাতাল রেলের দু’টি অংশ থাকবে। প্রথম অংশটি বিমানবন্দর থেকে কমলাপুর পর্যন্ত, দ্বিতীয় অংশটি পূর্বাচল রোড নতুন বাজার থেকে পূর্বাচল পর্যন্ত। ইতোমধ্যে পাতাল রেল বা আন্ডারগ্রাউন্ড মেট্রোরেলের সম্ভাব্যতা যাচাইসহ বিভিন্ন সার্ভে শেষ হয়েছে। মূল নকশা প্রণয়নের কাজও শেষের দিকে।

তিনি বলেন, ২০২৬ সালের মধ্যে এই পাতাল রেলের কাজ শেষ হবে। এই প্রকল্পে ব্যয় হবে প্রায় ৫৩ হাজার কোটি টাকা। এর মধ্যে একটি অংশের প্রায় চার হাজার কোটি টাকার ঋণচুক্তি জাপানে প্রধানমন্ত্রীর সফরেই সই হওয়ার কথা রয়েছে। সব মিলিয়ে দেশে ২০৩০ সালের মধ্যে ছয়টি মেট্রোরেল রুট চালু হবে বলেও জানান তিনি।

ব্রিফিং শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ক্ষমতাসীন আওয়ামী লীগের এই সাধারণ সম্পাদক বলেন, খালেদা জিয়ার ইফতারে সমস্যা হলে সরকার তার বিষয়টি দেখবে। তবে মির্জা ফখরুল যদি ইফতারের প্রসঙ্গটি সংসদে এসে বলতেন, তাহলে তার বক্তব্যে আরও শক্তিশালী হতো।

সভায় মেট্রোরেলের বিভিন্ন দিক তুলে ধরেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এন সিদ্দিক। তিনি বলেন, জাপানি মেট্রোরেলের যাত্রীবাহী কোচ নির্মাণের কাজ গত এপ্রিল মাসে শুরু হয়েছে। আগামী ১৪ জুনে প্রথম মেট্রো ট্রেন সেট বাংলাদেশ পৌঁছাবে। বাংলাদেশের ট্রেন পৌঁছানোর পর জোড়া লাগানোর কাজ শুরু হবে।

এই সংবাদটি পড়া হয়েছে ৬৪ বার




Archives