ভ্রমণের জন্য  ‘ডিজিটাল কোভিড পাস’ তৈরি করতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন।

প্রথম সময়: ডেস্ক নিউজ | সংবাদ টি প্রকাশিত হয়েছে : ১৭. মার্চ. ২০২১ | বুধবার

ভ্রমণের জন্য  ‘ডিজিটাল কোভিড পাস’ তৈরি করতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন।

এই প্রতিবেদন শেয়ার করুন

প্রথম সময় প্রতিবেদক:

ভ্রমণের জন্য  ‘ডিজিটাল কোভিড পাস’ তৈরি করতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন।
আগামী জুন মাস থেকে ইউরোপীয় ইউনিয়নভূক্ত দেশগুলিতে প্রবেশের জন্য ডিজিটাল কোভিড পাশের ব্যবস্থা করতে আগামীকাল কমিশনের প্রস্তাবনা যাচ্ছে। আশা করা যাচ্ছে প্রস্তাবনাটি কমিশনারদের কাছ থেকে গ্রীণ সিগন্যাল পাবে, কিন্তু কার্যকর করতে প্রস্তাবনাটি কাউন্সিল এবং সংসদের অনুমোদনের অপেক্ষায় থাকতে হবে।

উদ্যোগটির মাধ্যমে ইউরোপীয় ইউনিয়নে ভাইরাসের সংক্রমণ রোধে এবং অভ্যন্তরীণ ভ্রমণেও কার্যকরী ভূমিকা রাখবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

‘ডিজিটাল গ্রিন সার্টিফিকেট’ চালু হলে এটিকে ইউরোপীয় নাগরিকদের ভ্রমণের ক্ষেত্রে বাধ্যতামূলক করা হবে।

এই পদ্ধতিতে নাগরিক সার্টিফিকেট এর আওতায় আসবে কোভিড নেগেটিভ ফলাফল, ইতিমধ্যেই যাদের শরীরে এন্টিবডি রয়েছে কিংবা ইতিমধ্যে যারা ভ্যাক্সিনেশনের আওতাভুক্ত হয়েছে তাদেরকে দেয়া হবে। আগামীকাল কমিশনের গ্রীণ সিগন্যাল পেলে শীগ্রই কাজ শুরু করবে ইউরোপীয় ইউনিয়ন। আগামী ২৫ ও ২৬ মার্চ ইউরোপীয় নেতাদের বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে বলে জানা যায়।

এই পদ্ধতি চালু হলে গ্রীষ্মের আগেই ইউরোপের দেশগুলোর মধ্যে ভ্রমণ অবমুক্ত হওয়ার সম্ভাবনাও রয়েছে।

উল্লেখ্য ইতিমধ্যেই বিশ্বের প্রথম দেশ হিসেবে ইসরায়েল “কোভিড পাসপোর্ট”  তৈরি করেছে।  গ্রিন পাস চালু করার পর তারা রেস্তোঁরা, স্টেডিয়াম, জিম এবং বিনোদন কেন্দ্রগুলি পুনরায় খোলা শুরু করেছে। ইতিমধ্যেই তেল আবিব গ্রিসের সাথে একটি দ্বিপাক্ষিক চুক্তি সম্পাদন করেছে যার মাধ্যমে সংশ্লিষ্ট নাগরিকরা যদি কোভিড -১৯ এর টিকা গ্রহণ অথবা নেগেটিভ প্রত্যয়নকারী হয়ে থাকে তবে তারা দু’দেশেই অবাধে ভ্রমণ করতে পারবে।
প্রস্তাবটি কয়েক সপ্তাহ আগেই ইউরোপীয় ইউনিয়নে উত্থাপিত হলে প্রাথমিকভাবে অনেক মতপার্থক্য থাকলেও আজ অনুমোদনের বিষয়ে দেশগুলির মধ্যে সমঝোতা হয়।
সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নের অভ্যন্তরীণ বিষয়ক কমিশনার ইলভা জোহানসন মন্তব্য করেছিলেন যে;
“পাসটির মাধ্যমে বর্তমানে ইইউতে কার্যকর কিছু ভ্রমণ বিধিনিষেধের ইতি টানতে সক্ষম হবে। কারণ এই পাস প্রদর্শন করার মানে উক্ত ব্যক্তির ইতিমধ্যে কোভিড এর পিসিয়ার পরীক্ষার ফলাফল নেগেটিভ অথবা কোভিড-১৯ এর এন্টিবডি তার শরীরে রয়েছে কিংবা তিনি ইতিমধ্যেই ভ্যাক্সিনেটেড”।

বিষয়টি আরো সহজতর করতে ইইউ ডিজিটাল পাশটিকে স্মার্টফোনের এ্যাপসের মতো করা যায় কিনা বিবেচনা করে দেখছে।




Archives