বিশ্বখ্যাত ফুটবল কিংবদন্তি ম্যারাডোনা আর নেই

প্রথম সময়: ডেস্ক নিউজ | সংবাদ টি প্রকাশিত হয়েছে : ২৫. নভেম্বর. ২০২০ | বুধবার

বিশ্বখ্যাত ফুটবল কিংবদন্তি ম্যারাডোনা আর নেই

এই প্রতিবেদন শেয়ার করুন

প্রথম সময় অনলাইন ডেস্ক:

বিশ্বখ্যাত ফুটবল তারকা দিয়াগো ম্যারাডোনা আর নেই। বুধবার স্থানীয় সময় বিকেলে কিংবদন্তি এই ফুটবলারের মৃত্যুর খবর নিশ্চিত করেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো। হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন তিনি।
তার বয়স হয়েছিল ৬০ বছর। গত মাসে মস্তিষ্কে রক্তক্ষরণ হলে হাসপাতালে ভর্তি করা হয় তাকে। করা হয় সফল অস্ত্রোপচারও। এরপর সুস্থ হয়েই হাসপাতাল থেকে বাসায় ফিরেছিলেন সম্প্রতি জন্মদিন উদযাপন করা আর্জেন্টাইন এই তারকা। এর আগেও বেশ কয়েক বার অসুস্থ হয়েছেন ৮৬’র বিশ্বকাপ জয়ী এই কিংবদন্তি। দিয়াগো মারাডোনা আর্জেন্টাইন জার্সিতে যেমন সফল ছিলেন। ক্লাব ক্যারিয়ারেও ছিলেন উজ্জ্বল। বার্সেলোনায় হয়ে মাঠ মাতিয়েছেন তিনি। তবে ইতালির ক্লাব নাপোলির কিংবদন্তি ধরা হয় তাকে।

ফুটবলের ঈশ্বর খ্যাত ম্যারাডোনার মৃত্যুতে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন সামাজিক যোগাযোগ মাধ্যমে শোক জানিয়েছে। লিখেছে, ‘কিংবদন্তির বিদায়ে আমরা গভীরভাবে শোকাহত।সব সময় তুমি আমাদের হৃদয়ে থাকবে।’

ম্যারাডোনা আর্জেন্টিনার জার্সিতে চারটি বিশ্বকাপ খেলেছেন। এর মধ্যে ১৯৮৬ বিশ্বকাপে দলকে নেতৃত্ব দিয়েছেন। মাঠেও দুর্দান্ত পারফরম্যান্সে দলকে ফাইনাল জেতান তিনি। এর মধ্যে ইংল্যান্ডের বিপক্ষে তার ‘হ্যান্ড অব গড’ চিরস্মরণীয়। কিংবদন্তি এই ফুটবলার আকাশি-নীল জার্সিতে ৯১ ম্যাচ খেলে করেছেন ৩১ গোল।

আলবেসেলেস্তেদের জার্সিতে অসাধারণ খেলে ডিয়াগো ১৯৯০ বিশ্বকাপেও দলকে ফাইনালে তোলেন। কিন্তু ওয়েস্ট জার্মানির কাছে হারতে হয় তাদের। ১৯৯১ সালে ড্রাগ নিয়ে পজিটিভ হয়ে ১৫ মাসের নিষেধাজ্ঞা ভোগ করেন ম্যারাডোনা। কিন্তু ফিরে আসেন সেই খারাপ সময় থেকে।
১৯৯৪ বিশ্বকাপে যুক্তরাষ্ট্রেও দলকে নেতৃত্ব দেন তিনি। কিন্তু ড্রাগের খড়গে পড়ে আসরের মধ্য থেকে ফিরে আসতে হয় ম্যারাডোনাকে। ১৯৯৪ সালে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলেন ফুটবলের ঈশ্বর ম্যারাডোনা। ক্লাব ক্যারিয়ারে নাপোলির হয়ে তিনি দুটি সিরি আ’ জিতেছেন। উচিয়ে ধরেছেন একটি ইউরোপা লিগ শিরোপাও। বুট জোড়া ম্যারাডোনা একেবারে তুলে রাখেন ১৯৯৭ সালে ৩৭ বছর বয়সে স্বদেশি ক্লাব বোকা জুনিয়র্সের জার্সিতে




Archives