প্রবাসীরাও বাংলাদেশের ভোটার

প্রথম সময়: admin | সংবাদ টি প্রকাশিত হয়েছে : ২৬. জানুয়ারি. ২০১৮ | শুক্রবার

এই প্রতিবেদন শেয়ার করুন

ইরানী বিশ্বাস ঢাকা থেকে ঃ ‘যারা বিদেশে অবস্থান করছেন, তারা জেনে খুশি হবেন যে, আপনাদের দীর্ঘদিনের দাবি পূরণে সরকার কাজ শুরু করেছে।’
বৃহস্পতিবার ২৫ জানুয়ারী বিকালে রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রামরু সোনার মানুষ সম্মিলন ও রেমিট্যান্স উৎসবে এ কথা জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

তিনি বলেন, প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করার জন্য নির্বাচন-কমিশন তথ্য উপাত্ত সংগ্রহ শুরু করেছেন। বিভিন্ন দূতাবাস ও মিশনগুলির মাধ্যমে জন্মনিবন্ধন এবং ভোটার তালিকা অন্তর্ভুক্ত করার কাজ হাতে নেওয়া হয়েছে। নির্বাচন কমিশন সেজন্য কাজ শুরু করেছে। ইতোমধ্যে প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করার জন্য বিভিন্ন মিশন এবং হাইকমিশনের মাধ্যমে প্রয়োজনীয় তথ্য উপাত্ত সংগ্রহের কাজ চলছে। তবে সুনির্দিষ্টভাবে এখনো ঠিক হয়নি কি প্রক্রিয়ায় কাজগুলি সম্পন্ন হবে। ভোটার করণ প্রক্রিয়ার নির্দিষ্ট সময়সীমা জানতে নিজ নিজ মিশনগুলোতে খোঁজ নিলেই জানা যাবে।
তিনি বলেন, সারা বিশ্বে সুন্দর, নিয়মিত এবং নিরাপদ অভিবাসন ব্যবস্থাপনা কাঠামোর প্রয়োজনীয়তা আমরা সকলেই অনুভব করি। এমডিজি লক্ষ্যমাত্রা অর্জনে অভিবাসীরা অনেক অবদান রেখেছেন। আমরা আশা করবো এসডিজি অর্জনেও আমাদের অভিবাসী ভাইবোনেরা একই ভাবে অবদান রাখবেন। আমি বিশ্বাস করি অভিবাসী শ্রমিকদের স্বার্থ এবং অধিকার বিশেষ গুরুত্বের সাথে বিবেচনা করা দরকার।

তিনি আরো বলেন, নতুন নতুন শ্রমবাজার তৈরি করতে সরকার কুটনৈতিক কার্যক্রম পরিচালনা করছে। পাশাপাশি অভিবাসীদেও সার্বক্ষনিক সহায়তা ও সেবা প্রদানের জন্য বিদেশে বাংলাদেশের দূতাবাসগুলোকে আরো বেগবান করার উদ্যোগ নিয়েছে। এজেন্ডা ২০৩০-এ অভিবাসনকে টেশসই উন্নয়নের একটি গুরুত্বপূর্ন প্রভাবক হিসাবে স্বীকৃতি দেওয়া হয়েছে।

এই সংবাদটি পড়া হয়েছে ৫৭৩ বার




Archives