সুপ্রিম কোর্টের বিচারপতিসহ সাংবিধানিক পদাধিকারীদের আইন অনুযায়ী প্রটোকল দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট

প্রথম সময়: ডেস্ক নিউজ | সংবাদ টি প্রকাশিত হয়েছে : ০৭. আগস্ট. ২০১৯ | বুধবার

এই প্রতিবেদন শেয়ার করুন

প্রথম সময়  ডেস্ক:

 

 

বাংলাদেশ সুপ্রিমকোর্টের বিচারপতিসহ সাংবিধানিক পদাধিকারীদের আইন অনুযায়ী প্রটোকল দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।  জনস্বার্থে দায়ের করা এক রিটের শুনানি নিয়ে বুধবার বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

তথ্য সচিব, বাংলাদেশ প্রেস কাউন্সিলসহ দেশের সকল জেলা প্রশাসক, পুলিশ সুপারদের এ নির্দেশ দেওয়া হয়ছে। একইসঙ্গে হাইকোর্টের আদেশ নিয়ে নিউজ করার ক্ষেত্রে গণমাধ্যমকে সতর্ক থাকারও নির্দেশ দেওয়া হয়েছে। হাইকোর্টের একজন বিচারককে খুলনা সফরের সময় প্রটোকল দেওয়ার অনুরোধ নিয়ে সম্প্রতি কয়েকটি সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. শাহীনুর রহমান এই রিট আবেদন করেন।

রিট আবেদনের পক্ষে আদালতে শুনানি করেন আইনজীবী একরামুল হক টুটুল, যিনি কিছুদিন আগেও ডেপুটি অ্যাটর্নি জেনারেলের দায়িত্বে ছিলেন।

সরকারের একজন যুগ্ম সচিবের অপেক্ষায় কাঁঠালবাড়ি ঘাটে তিন ঘণ্টা ফেরি আটকে রাখায় গত ২৫ জুলাই তিতাস ঘোষ নামের এক স্কুলছাত্র অ্যাম্বুলেন্সেই মারা যায়।

এরপর গত ৩১ জুলাই তিতাসের পরিবারের জন্য ক্ষতিপূরণ চেয়ে এক রিট মামলার শুনানিতে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাই কোর্ট বেঞ্চ বিষয়টি তদন্তের নির্দেশ দেয়।

বিচারপতি কে এম কামরুল কাদের সেদিন শুনানির এক পর্যায়ে বলেন, সরকারের কোনো স্তরের কর্মকর্তাই কেউ ভিআইপি নন। তারা পাবলিক সার্ভেন্ট। সারা বিশ্বে অ্যাম্বুলেন্স, অগ্নিনির্বাপণে ফায়ার সার্ভিস এবং নিরাপত্তার জন্য পুলিশের গাড়ি অগ্রাধিকার ভিত্তিতে যেতে দেওয়া হয়।

এ নিয়ে আলোচনার মধ্যেই হাইকোর্টের একজন বিচারপতির খুলনা সফরের সময় সার্কিট হাউজে ভিআইপি কক্ষ, গাড়ি ও পুলিশ এসকর্টের ব্যবস্থা চাওয়া হয় খুলনার জেলা প্রশাসনের কাছে। কয়েকটি সংবাদমাধ্যম তখন বিচারপতির জন্য ‘ভিআইপি প্রটোকল’ চাওয়া হয়েছে বলে প্রতিবেদন প্রকাশ করে।

এই সংবাদটি পড়া হয়েছে ৫০ বার




Archives