বাজেট প্রণয়ন করার জন্য এখন বাংলাদেশ কে অন্য দেশের দিকে তাকিয়ে থাকতে হয় না

প্রথম সময়: admin | সংবাদ টি প্রকাশিত হয়েছে : ২০. মার্চ. ২০১৮ | মঙ্গলবার

এই প্রতিবেদন শেয়ার করুন

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:
চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক মোঃ মাহমুদুল হাসান বলেন,বাংলাদেশ কে এক সময় তলা বিহিন ঝুড়ির দেশ বলতো। বাংলাদেশ কে সাহায্যের জন্য উন্নত দেশের দিকে তাকিয়ে থাকতে হতো। বাজেট প্রণয়ন করার জন্য অর্থমন্ত্রী কে একদল কর্মকতা কর্মচারীদের নিয়ে বাজেটের পূর্বে সাহায্যের জন্য উন্নত দেশে যেতে হতো। তাদের সাহায্যের উপর ভিত্তি করে বাজেট প্রণয়ন করতে হতো। বর্তমানে বাংলাদেশ কে আর বাজেট প্রণয়ন করার জন্য উন্নত দেশের দিকে তাকিয়ে থাকতে হয় না।বর্তমানে বাংলাদেশ একটি আতœনির্ভরশীল দেশ। বাংলাদেশের সবচেয়ে বড় সম্পদ হলো ৫ কোটি শিক্ষিত তরুন যুবক রয়েছে। তাদের দক্ষতা বাড়ার জন্য সরকার না রকম প্রশিক্ষণের ব্যাবস্থা করছে। সবকিছু মিলে বাংলাদেশ একটি সম্ভবনাময় দেশ। তিনি কয়েকটি গবেষণার উদাহরন দিয়ে বলেন আগামীতে নেক্সট এলিভেন অর্থ্যাৎ উন্নত ১১ টি দেশের তালিকায় যে দেশ গুলোর নাম ওঠে এসেছে তার মাধ্যে বাংলাদেশেরর নাম রয়েছে। এই গৌরব নিয়ে আমরা বড় হতে পারি। আমাদের প্রজন্ম আতœবিশ্বাস নিয়ে বড় হবে।বাংলাদেশ একটি আতœনির্ভরশী দেশ হিসেবে পৃথিবীর মানচিত্রে নাম লিখবে।
স্বল্পোন্নত দেশের স্ট্যাটাস হতে বাংলাদেশের উত্তরণের যোগ্যতা অর্জনের ঐতিহাসিক সাফল্য অর্জন উদযাপন উপলক্ষে প্রেস ব্রিফিং অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি আরও বলেন বাংলাদেশ ৮০ শতাংশ দরিদ্র সিমার মধ্য হতে বর্তমানে ২০ শতাংশ অবস্থান করছে। ১০ শতাংশ শিক্ষার হার হতে ৭০ শতাংশে উন্নিত হয়েছে। বাংলাদেশ সরকারের পাশা-পাশি বে-সরকারী ক্ষেত্রেও অনেক সাফল্য এসেছে। ১৭ মার্চ স্বল্পোন্নত দেশে হতে উন্নয়ন শীল দেশে উন্নয়নের সনদ অর্জন করেছে বাংলাদেশ। এ উপলক্ষে ২০ তাং হতে ২৫ পর্যন্ত সেবা সপ্তাহ ঘোষনা করা হয়েছে। মঙ্গলবার সকাল ১১ টায় জেলা প্রশাসকের কার্যালয়ে জেলা তথ্য অফিসের আয়োজনে এবং জেলা প্রশাসনের সহোযোগীতায় জেলা তথ্য অফিসার মোঃ ওয়াহিদুজ্জামান এর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলাপ্রশাসক সার্বিক মোঃ এরশাদ হোসেন খান, আবু হায়াত মোহাম্মাদ রহমাতুল্লাহ, এনএসআই এর উপপরিচালক মোঃ শামসুজ্জোহা মিলন। এসময় আরও উপস্থিত ছিলেন দৈনিক চাঁপাই দৃষ্টির সম্পাদক মোঃ এমরান ফারুক মাসুম,দৈনিক চাঁপাই দর্পণ এর সম্পাদক মোঃ আশরাফুল হক রঞ্জু, সাংবাদিক কল্যাণ(বসকো)র সভাপতি ও দৈনিক দেশকালের চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধিআখতারুজ্জামান সহ গণমাধ্যম ব্যাক্তবর্গ।সভায় স্বপ্লোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে যোগ্যতা অর্জন সম্পর্কে ২২ মার্চ স্বপ্লোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে চলেঞ্জ ও করণীয় সম্পর্কে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন এর মাধ্যমে সেমিনার অনুষ্ঠিত হবে। তথ্য অফিসার জানান ২২ মার্চ সকাল ৯ টায় কালেক্টরেট প্রাঙ্গণ হতে আনন্দ শোভাযাত্রা বের হবে, ২১ মার্চ বিকেল ৩ টায় তথ্য ও প্রযুক্তি বিষয়ক উন্নয়ন প্রদর্শনী, ২৩ মার্চ সন্ধ্যায় লোকজ সাংস্কৃতিক এর মাধ্যমে উন্নয়ন প্রচার করা হবে। এছাড়াও সন্ধ্যার পরে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়াও ২৩ মার্চ বিকেলে মরহুম মেসবাহুল হক বাচ্চু ডাক্তার স্টেডিয়ামে বঙ্গবন্ধু গোল্ডকাপ ক্রিকেট টুর্নামেন্ট উদ্বোধন অনুষ্ঠিত হবে। শেষের দিন ২৪ তারিখ সাড়ে ৬ টায় আলোচনা সভা, প্রতিযোগীদের মধ্য থেকে বিজয়ীদের পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

এই সংবাদটি পড়া হয়েছে ৪৪০ বার




Archives